ইসরায়েলে দূতাবাস চালু করছে চাদ

ইসরায়েলে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দূতাবাস উদ্বোধন করবে আফ্রিকার দেশ চাদ। পাঁচ বছর আগে পুনরায় প্রতিষ্ঠা পাওয়া দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে চাদ এই দূতাবাস চালু করছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস। খবর আল জাজিরা’র।

চাদের প্রেসিডেন্ট মাহামাত ডেবি ৪৮ ঘণ্টার সফরে ইসরায়েলে রয়েছেন। এরই মধ্যে বুধবার (১ জানুয়ারি) দূতাবাস উদ্বোধনের ঘোষণা দেয়া হয়। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

নেতানিয়াহুর অফিস জানিয়েছে, চাদের প্রেসিডেন্ট দূতাবাস উদ্বোধন করবেন। বর্তমান আফ্রিকান ইউনিয়নের পূর্বসূরী অর্গানাইজেশন অব আফ্রিকান ইউনিটি ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয়। এরপর চাদ ১৯৭২ সালে তেলআবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

কিন্তু ২০১৮ সালের নভেম্বরে বর্তমান নেতার প্রয়াত পিতা, চাদের সাবেক প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি ইসরায়েলে একটি ঐতিহাসিক সফর করেছিলেন। ওই সফরে তিনি দুই দেশের সহযোগিতার একটি নতুন যুগে প্রবেশের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এরপর ২০১৯ সালের জানুয়ারি মাসে চাদ সফর করেন নেতানিয়াহু। পরের বছর মরক্কো, বাহরাইন, সুদান ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করে ইসরায়েল। ওই চুক্তিকে ‘পিঠে ছুরিকাঘাত’ বলে বর্ণনা করেছে ফিলিস্তিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *